সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১৭ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম :
১৪ বছর পর ‘ভুলভুলাইয়া’র ছবিতে অক্ষয় কুমার ‘কিশোর গ্যাং নির্মূলে উচ্চ পর্যায়ের নির্দেশনা পেয়েছে র‌্যাব’ উপপ্রধানমন্ত্রীর দায়িত্ব হারানোর পর থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ বিরোধী দল নিধনে এখনো বেপরোয়া কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে : মির্জা ফখরুল রাজশাহীর দুই জেলায় ভূমিকম্প অনুভূত ঢাকাসহ ৫ জেলার শিক্ষাপ্রতিষ্ঠান সোমবার বন্ধ কালবৈশাখী ঝড়ে লন্ডভন্ড শ্রীমঙ্গল-কমলগঞ্জ, ৫০ হাজার গ্রাহক বিদ্যুৎ বিছিন্ন তাপপ্রবাহে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও পদ্মা সেতুতে টোল আদায় হয়েছে ১৫০০ কোটি টাকা
শিশুর মুখ থেকে ৫২৬ দাঁত অপসারণ

শিশুর মুখ থেকে ৫২৬ দাঁত অপসারণ

স্বদেশ ডেস্ক:

একটি, দুটি কিংবা তিনটি দাঁত অপসারণের কথা আমরা অনেকেই শুনে থাকি। কিন্তু কোনো ব্যক্তির ৫২৬টি দাঁত অপসারণের করা হলে-তা অবাক লাগরই কথা। বাস্তবে এমনটিই হয়েছে-সাত বছর বয়সী এক শিশুর চোয়াল থেকে ৫২৬টি দাঁত অপসারণ করেছেন চিকিৎসকরা।

স্কাই নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে, সম্প্রতি ভারতের চেন্নাইয়ের এক হাসপাতালে শিশু রবীন্দ্রনাথের চোয়ালে অস্ত্রোপচার করা হয়। চিকিৎসকেরা বলেছেন, রবীন্দ্রনাথের চোয়াল থেকে ৫২৬টি দাঁত অপসারণ করা হয়েছে।

ওই প্রতিবেদনে আরও বলা হয়েছে, তিন বছর বয়স থেকেই ওই শিশু চোয়ালে অস্বস্তির কথা তার পরিবারকে জানিয়ে আসছে। এর চার বছর পর চিকিৎসকেরা তার চোয়ালের (ডান পাশের নিচের দিক) ভেতরে প্রচুরসংখ্যক দাঁতের মতো শক্ত কিছুর অস্তিত্ব খুঁজে পান। সেগুলো অপসারণ করেছেন চিকিৎসকেরা।

সন্তানের মুখে ক্যানসার হয়েছে কি না-এমন চিন্তায় ওই শিশুকে চেন্নাইয়ের সবিতা ডেন্টাল কলেজে ভর্তি করিয়েছিলেন বাবা-মা। পরে চিকিৎসকেরা রবীন্দ্রনাথের চোয়ালে প্রায় পাঁচ ঘণ্টা অস্ত্রোপচার করে ২০০ গ্রাম ওজনের একটি টিউমার সরিয়ে ফেলেন।

দাঁতের শল্যচিকিৎসক সেনথিলনাথন বলেন, টিউমারটি ছিল ৪ থেকে ৫ সেন্টিমিটারের। এর মধ্যে ৩ সেন্টিমিটার ছিল চোয়ালের ডান পাশের নিচের দিকে, যা পুরোপুরি সরিয়ে ফেলা হয়েছে।

তবে টিউমারটি অপসারণের পর হাসপাতালের কর্মীরা কেটে দেখেন, এতে ১ থেকে ১৫ মিলিমিটার আকারের ৫২৬টি দাঁতের মতো টুকরো আছে। পরে ওই টিউমারটির পিণ্ড হিস্টোপ্যাথলজি বিভাগে জমা দেওয়া হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877